মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

Exhaust Fan Clean Tips : এক্সজস্ট ফ্যান পরিষ্কারের সহজ উপায়

জীবন যাপন সেপ্টেম্বর ৬, ২০২৪, ১২:৪৮ পিএম
Exhaust Fan Clean Tips : এক্সজস্ট ফ্যান পরিষ্কারের সহজ উপায়

রান্নাঘরের গুমোট ভাব কমায় এক্সজস্ট ফ্যান। তবে নিয়মিত চলতে চলতে তেল চিটচিটে হয়ে পড়ে এই ফ্যান। আঠালো ও তৈলাক্ত হয়ে গেলে ধীর গতিসম্পন্ন হয়ে পড়ে এটি। খুব সহজেই কিন্তু পরিষ্কার করে ফেলতে পারেন এক্সজস্ট ফ্যান। জেনে নিন টিপস। 

১. প্রথমে ফ্যানের পার্টগুলো খুলে আলাদা করে নিন। উপরের গোলাকার অংশ ঘুরিয়ে খোলা যাবে। সামনের দিকে সামান্য টান দিলে মূল অংশ খুলে আসবে। কাপড়ে তার্পিন তেল অথবা কেরোসিন তেল নিয়ে ফ্যানের আঠালো ময়লার উপর লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ধারালো চামচ দিয়ে টেনে টেনে উঠিয়ে ফেলুন ময়লা। শেষে পরিষ্কার কাপড় দিয়ে মুছে জায়গা মতো লাগিয়ে নিন ফ্যান।

২. আরও একটি উপায়ে তেলতেলে এক্সজস্ট ফ্যান পরিষ্কার করতে পারেন। একটি গামলায় পর্যাপ্ত ফুটন্ত গরম পানি নিন। ১ চা চামচ লবণ, ২ চা চামচ বেকিং সোডা ও ১ চা চামচ কাপড় ধোয়ার পাউডার মিশিয়ে নিন। এতে ডুবিয়ে রাখুন এক্সজস্ট ফ্যানের পার্টগুলো। কিছুক্ষণ পর স্ক্রাবার দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে ফেলুন।
 
৩. নিয়মিত পাখা পরিষ্কার করে নিলে কিন্তু অতিরিক্ত ময়লা হবে না ফ্যান। এতে ফ্যান খোলার ঝামেলাতেও যাওয়া লাগবে না। নন-অ্যালকোহলিক স্প্রে পাওয়া যায় বাজারে। এগুলো স্প্রে করে ৫ মিনিটের মধ্যেই পরিষ্কার করে ফেলতে পারেন এক্সজস্ট ফ্যান। 

৪. ফ্যান না খুলে পরিষ্কারের আরও একটি পদ্ধতি রয়েছে। এজন্য ২ টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার, ২ টেবিল চামচ ভিনেগার ও কয়েক ফোঁটা স্যাভলন এক কাপ পানিতে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর একটি স্প্রে বোতলে ঢেলে নিন। এবার ওই স্প্রে দিয়ে ফ্যানের পাখাগুলো স্প্রে করে দুই মিনিট অপেক্ষা করুন। দুই মিনিট পর ঘষে ঘষে পরিষ্কার করুন। 

৫. এক্সজস্ট ফ্যানে খুব বেশি তেল-ময়লা জমে গেলে কস্টিক রসায়ন স্প্রে করতে পারেন। তারপর জায়গাগুলো ঘষে ঘষে পরিষ্কার করে নিতে পারেন। প্রয়োজন হলে ছুরি বা ব্লেড দিয়েও ঘষতে পারবেন। 

Side banner